Main Slogan:

হে ইমানদারগণ! তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ কর (সূরা বাকারা : ২০৮)

রবিবার, ২৬ জুন, ২০১৬

ব ই প রি চি তি ­ তাজ্ওয়ীদসহ শব্দার্থে আল্ কুরআনুল কারীম

ব ই প রি চি তি ­
তাজ্ওয়ীদসহ শব্দার্থে আল্ কুরআনুল কারীম


দুনিয়াতে এ যাবৎ আল্ কুরআনুল কারীম এর অসংখ্য অগণিত অনুবাদ ও তাফসীর বিভিন্ন ভাষায় প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে আরও হবে। এগুলোর প্রত্যেকটি ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের উপর লিখিত। এরই ধারাবাহিকতায় বিশিষ্ট আলেম ও বহুগ্রন্থ প্রণেতা মাওলানা মুজিবুর রহমান আযাদ অনবদ্য এক কাজ হাতে নিয়েছেন। যা বাংলা ভাষায় এ পর্যন্ত কেউ করেননি। তিনি আল্ কুরআনুল কারীম এর তিলাওয়াতের তাজ্ওয়ীদ ও শব্দার্থসহ অনুবাদের কঠিন কাজটি হাতে নিয়েছেন। ইতোমধ্যে প্রথম খ-ে প্রথম তিন পারা সন্নিবেশিত হয়েছে। ব্যতিক্রমী যে বৈশিষ্ট্য উল্লেখ রয়েছে তা হলোÑ ১. মাদ্দ, গুন্নাহ, পুর-বারীক, কলকলাসহ তাজওয়ীদের জরুরী নিয়মাবলী রং ও নম্বরের সাহায্যে বুঝানো হয়েছে। ২. যে সকল একাধিক শব্দ একসাথে কিংবা যুক্তভাবে লিখিত তা উচ্চারণের মাধ্যমে প্রতিটি শব্দকে পৃথক পৃথক করে দেখানো হয়েছে। ৩। শব্দের নিচে উচ্চারণ ও আভিধানিক অর্থসহ মর্ম ও ব্যাখ্যা বর্ণনা করা হয়েছে। ৪. আয়াতে ব্যবহৃত সর্বনাম দ্বারা যা উদ্দেশ্য তা নিচে উল্লেখ করা হয়েছে। ৫. প্রতিটি আয়াতের নিচে সরল ভাষায় অনুবাদ করা হয়েছে। ৬. আয়াতের শানে নুযূল ও প্রাসঙ্গিক ঘটনাবলী বর্ণনা করা হয়েছে। ৭. আয়াতের দুর্বোধ্য শব্দ বা বাক্য সহজে বুঝার জন্য বন্ধনী বা টীকার মাধ্যমে মর্ম ও ব্যাখ্যা দেওয়া হয়েছে।
যারা কুরআন তিলাওয়াতে দুর্বল বা শিখে ভুলে গিয়েছেন, তারা এই কুরআনের মাধ্যমে বিশুদ্ধভাবে শিখতে ও পড়তে পারবেন ইনশা-আল্লাহ। বয়স্ক শিক্ষা কোর্সের শিক্ষার্থীদের জন্য পাঠ্য উপযোগী এই কুরআন। মাদরাসার ছাত্র-ছাত্রীদের জন্য শব্দার্থ, আয়াতের মর্ম ও যমীরের মারজে‘ সম্পর্কে জানতে সহায়ক হবে।
নাম রাখা হয়েছে- তাজ্ওয়ীদসহ শব্দার্থে আল্ কুরআনুল কারীম। স্পষ্ট ও বড় অক্ষরে লিখিত ২২৪ পৃষ্ঠার এই অনুবাদকর্মটি পুরোটাই অফসেট কাগজে চার রঙ্গের মুদ্রিত। দৃষ্টিনন্দন চার রঙ্গা প্রচ্ছদ ও বোর্ড বাঁধাই এ অনুবাদ গ্রন্থটির (১ম খণ্ড ৩পারা) দাম রাখা হয়েছে চারশত টাকা। আলোচিত গ্রন্থটি আশা করি পাঠক মহলে সাড়া জাগাবে।
প্রকাশনায়: দারুল ইবতিকার, ১০৫ ফকিরাপুল (জামে মসজিদ সংলগ্ন পশ্চিমে), মালেক মার্কেট (নিচ তলা ও ২য় তলা), ঢাকা। মোবাইল: ০১৮১৭ ৫৩৮৫৬৭
-মাওলানা নূর মোহাম্মদ ফেনবী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Relaeted Other Islamic Blog

Other Blog-site: