Main Slogan:

হে ইমানদারগণ! তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ কর (সূরা বাকারা : ২০৮)

শুক্রবার, ৮ অক্টোবর, ২০১০

হাজীদের সাহায্য করবে প্রযুক্তি

হাজীদের সাহায্য করবে প্রযুক্তি

-মনিরুল হক ফিরোজ

ওয়েবসাইটের মাধ্যমে এ বছর হজের সব তথ্য পাওয়া যাবে। বাংলাদেশ সরকারের হজ সংক্রান্ত ওয়েবসাইট প্রত্যেক হাজির তথ্য প্রদান করবে। সাইটটির ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহিদুল হাসান মিতুল জানিয়েছেন, এ বছর প্রত্যেক হাজীর তাত্ক্ষণিক ভবন আপডেট করার জন্য মক্কা, মদিনা ও জেদ্দায় আলাদা আইটি হেল্প ডেস্ক খোলা হয়েছে। সেখানকার কর্মীরা প্রত্যেক হাজীর তথ্য সংগ্রহ এবং তাত্ক্ষণিক সেগুলো ওয়েবসাইটে আপডেট করার কাজটি সম্পন্ন করবেন। হাজী সেখানে কখন কোন অবস্থায় রয়েছেন, কখন কোন শহরে যাচ্ছেন, তার সুস্থতা-অসুস্থতা এবং তার সঙ্গে থাকা অন্যদের তথ্যও পাওয়া যাবে।
যেভাবে তথ্য মিলবে
প্রথমে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বাংলাদেশ হজ ব্যবস্থাপনা পোর্টাল www.hajj.gov.bd-এ ঢুকে সাইটটির ওপর Pilgrim Search নামে একটি বক্স পাওয়া যাবে। এতে হাজীর পাসপোর্ট নাম্বার অথবা পিলগ্রিম নাম্বার লিখে এন্টার চাপলে তার একটি প্রোফাইল আসবে। প্রোফাইলটিতে 'Pilgrim Info', 'Moyallem and Agent info', 'Groups and Unit info', 'Visa, Flight and House info' এবং 'Status and Message' নামে আলাদা অপশন রয়েছে। Pilgrim Info অপশনটিতে মিলবে হাজীর আইডি নাম্বার, পাসপোর্ট অনুযায়ী নাম-ঠিকানা, বয়স ইত্যাদি। Moyallem and Agent info বিভাগে পাওয়া যাবে সৌদি আরবে তিনি কার তত্ত্বাবধানে থাকছেন এবং কোন এজেন্টের মাধ্যমে গেছেন। যে এজেন্সির মাধ্যমে হাজী সৌদিতে যাচ্ছেন তাদের সঙ্গে যোগাযোগের বাংলাদেশী ও সৌদি আরবের ঠিকানা এবং ফোন নাম্বার। Group and Unit info অপশনে পাওয়া যাবে হাজী কোন দলের সঙ্গে রয়েছেন এবং সৌদিতে কার নেতৃত্বে তিনি প্রয়োজনীয় স্থানগুলোতে যাবেন। ওই হাজীর দলে আর কে কে রয়েছেন সে তালিকাও দেখা যাবে। এজন্য Groups and Unit info অপশনের নিচে ডান পাশে Load Group Pilgrim লেখা বাটনে ক্লিক করতে হবে। এখানে দলের অন্য সদস্যদের তথ্যাদি পাওয়া যাবে। View বাটনে ক্লিক করলে ওই হাজীর প্রোফাইলও ব্রাউজারে পপআপ করে দেখানো হবে। এরপরই রয়েছে Visa, Flight and House info অপশনটি। এতে হাজীর ভিসা স্ট্যাটাস, ফ্লাইট তারিখ, তিনি প্রকৃতপক্ষে কখন বাংলাদেশ থেকে সৌদির উদ্দেশে যাত্রা করেছেন, মক্কা ও মদিনায় তিনি কোথায় থাকবেন সে সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে। এরপর পেজটির সর্বশেষ অপশন Status and Messages লেখায় ক্লিক করলে হাজীর সর্বশেষ আপডেট পাওয়া যাবে। তিনি কখন কোন অবস্থায় রয়েছেন, এ অপশনটির মাধ্যমেই মূলত জানা যাবে। যখন কোনো হাজী বাংলাদেশ থেকে সৌদির উদ্দেশে রওনা করবেন তখন এয়ারপোর্টের আশকোনা হজ ক্যাম্পের আইটি হেল্প ডেস্কের কর্মীরা ওই হাজীর প্রোফাইল আপডেট করে দেবেন। ওই ব্যক্তির স্ট্যাটাসে তখন ‘তিনি Oct 09 তারিখে B-1301 ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে যাত্রা করেছেন’ ধরনের একটি বার্তা যুক্ত হয়ে যাবে। আবার যখন তিনি সৌদিতে পৌঁছে যাবেন তখন বিমানবন্দর থেকে আইটি কর্মীরা তার স্ট্যাটাস আপডেট করে দেবেন। একইভাবে মক্কা, মদিনা ও জেদ্দায় প্রতিটি হেল্প ডেস্কই হাজীর তথ্য প্রতিনিয়ত আপডেট করবে। কেউ অসুস্থ হলে তার তা যেমন আপডেট করা হবে, সুস্থ আছেন—এ তথ্যও পাওয়া যাবে নিয়মিত। একইভাবে কেউ যদি মারা যান তত্ক্ষণাত্ তার স্ট্যাটাসে ‘ডেড রিপোর্ট’ যুক্ত করে দেয়া হবে।
হাজীকে খুঁজে পেতে ‘অ্যাডভান্স সার্চ’
ডেটাবেজ থেকে সহজে তথ্য খুঁজে বের করার জন্য ‘অ্যাডভান্স সার্চ’ অপশন যুক্ত করা হয়েছে। ওয়েবসাইটের ওপর বাম পাশে পিলগ্রিম সার্চ অপশনের নিচে Advance Pilgrim Search ক্লিক করতে হবে। এখানে নাম, পিতা/স্বামীর নাম, জেলা, উপজেলা, এজেন্ট এবং বয়সসহ বিভিন্ন রকম ফিল্টার ব্যবহার করে ওই হাজী সম্পর্কে তথ্য সংগ্রহ করা যাবে এবং তিনি সর্বশেষ কোথায় আছেন তাও জানা যাবে।
হজসেবায় মোবাইল
হজ উপলক্ষে বিভিন্ন সেবা চালু করেছে দেশের মোবাইল ফোন অপারেটররা। নির্দিষ্ট নাম্বারে ডায়াল করে হজের বিভিন্ন তথ্য, পরামর্শ, ফ্লাইটের সময় ইত্যাদি জানার সুযোগ রয়েছে। সিটিসেল ব্যবহারকারীরা ১৪১২ নাম্বারে ডায়াল করে জেনে নিতে পারবেন হজ সংক্রান্ত সব ধরনের তথ্য। মোবাইল ফোন অপারেটর রবিও একই ধরনের সেবা চালু করেছে। ৮০৮০৭ নাম্বারে ডায়াল করে হজের তথ্য পাওয়ার পাশাপাশি বার্তা আকারেও বিভিন্ন সেবা পেতে পারেন রবি গ্রাহকরা। এছাড়া হজের তাত্পর্য ও নিয়মাবলি সম্পর্কিত হাদিস অ্যালার্ট পেতে ব্যবহারকারীরা ডায়াল করতে পারেন *১৪০*৮*১১# নাম্বারে। গ্রামীণফোন ২২০০ নাম্বারে ডায়াল করে বিভিন্ন সেবা পাবেন। হজযাত্রীরা দেশে আত্মীয়-স্বজনের সঙ্গে সহজে যোগাযোগের জন্য মোবাইল ফোনটিও সঙ্গে নিতে পারেন। বর্তমান নাম্বারটিই সেখানে ব্যবহার করতে চাইলে এটিতে আন্তর্জাতিক রোমিং সুবিধা চালু করে নিতে হবে। দেশে একাধিক মোবাইল ফোন অপারেটর আন্তর্জাতিক রোমিং সুবিধা দিচ্ছে এবার। বাংলালিংক পোস্টপেইড গ্রাহকরাও আন্তর্জাতিক রোমিং সুবিধা পাবেন। এজন্য ব্যবহারকারীর ক্রেডিট কার্ডে সাত হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ব্যালান্স থাকতে হবে। তবে আলাদা করে কোনো ডিপোজিট অর্থ জমা রাখতে হবে না। ওয়ারিদ পোস্টপেইড গ্রাহকরাও একই শর্তসাপেক্ষে আন্তর্জাতিক রোমিং সুবিধা চালু করে নিতে পারবেন। ওয়ারিদে ডিপোজিট করতে হবে ১০ হাজার টাকা। তবে হ্যান্ডসেট সঙ্গে নিয়ে সৌদি বিভিন্ন অপারেটরের সিম কিনেও মোবাইল ফোনের মাধ্যমে দেশে সহজেই যোগাযোগ রাখতে পারেন। হজের এ সময়টায় বিভিন্ন সৌদি অপারেটর হজযাত্রীদের জন্য বিশেষ সিম বাজারে ছাড়ে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Relaeted Other Islamic Blog

Other Blog-site: